ক্ষুধা কি শুধু খাদ্য কনায় মিস্ত্রিত কিছু সপ্ন ? এই প্রশ্ন হয়তবা কাকে করবো l এর জন্য তো আর কারো ক্ষুধা নেই l ক্ষুধা শুধু আমার l এই অল্প বয়সে এতোই ক্ষুধার জন্ম দিয়েছি , এই জন্যই তো সারা রাত ঘুম আসেনি l দায়বদ্ধতা ছিল হয়তোবা l এখন চোখ গুলো একটু লেগে লেগে আসছে l রাতের শেষে ভোর এর জন্য যে অপেক্ষা , তা আমার বহুদিনের অবভেস l আজ রোজাটাও রাখিনি l এইবার আর লেখা জমা দিব না বলে ভাবছিলাম l but সকালটাতে মরণের ঘন্টা বেজেছে l কর্ম জীবন আর একটু একটু করে সময়টা পার করা l ওই দূর আকাশ এর আলোর কোণে একটু আধটু বর্ষার ক্রন্দনও জেগেছে l ও ! আজ রাতে এক পশলা বর্ষণ ও ছুয়ে ছিল আমাকে l আসলে জীবনটা আমার লেখার পাতায় হতো যদি l তাহলে আমি ক্ষুধা নামের এই বাংলা লেখাটা ইরেযার দিয়ে মুছে দিতাম l খুব সুন্দর করে সবুজ আর লাল রং এর একটা পতাকা আঁকতাম l লাল এর মাঝে একটা মানচিত্রও রাখতাম l তাতে লেখা থাকতো শুধু , একটি পরিচয় "বাংলাদেশ" l আমি লিখছি but গলাটা খুব বেথা না , তবুও কেমন জানি একটু বেথা অনুভূত হচ্ছিল l আমার ক্ষুধাটা বুঝি এই জায়গায় l খুব বেশি ইমস্যনাল হয়েগেছি l কেনই বা হবো না ? আমার রুম এর জানালা দিয়ে একটা চলন্ত সবুজ যুবক এর ছবি দেখতে পেতাম l যেথায় রাখল,গরু, আর ঘর কুটো গুলও ছিল l ছিল একটা শহুরে নর্দমার পানির, রুগ্ন বহতা l যাতে শহুরে বস্তির কোনো নমুনা বা ছাপ ছিল না l যদিও আমি সেই বিদেশী বাসিন্দা l আমার বস্তির পাশের ঘরটা এতো দিন শুধু দাড়ানো ছিল l তাতে কোনো কাপড় পরানো ছিল না l ভাগ্য বিধাতা ! এই কি আমাদের করুন নিয়তি ? আমরা কি পারবোনা ! আমাদের এই সব ক্ষুধা গুলোকে শেষ করতে ? তৃপ্তির হাসি হাসতে ? অনেক কিছুই তো লিখলাম l এইবার আমাকে ছুটি দাও l কাল আবার শুরু করবো হয়তো অন্য কোনো ক্ষুধা নিয়ে l ===***=== ----------(একজন কবির ডায়েরির পাতা থেকে সংকলিত )
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফয়সাল আহমেদ bipul
আমার ডায়েরির পাতায় আমি যা লিখলাম তা অনেকের মন ভরেনি l তাই বলছিলাম কি , ময়মনসিংহে খন্দকার রেস্ত্রুরেন্ট এ জাম্বুরা/জামবড়া ভর্তা খাবার আহবান রইলো l সকলেই আমন্ত্রিত l
ফয়সাল আহমেদ bipul
সবাইকে অনেক অনেক ধন্যবাদ l বিশেষকরে খন্দকার আযহা সুলতান ভাই কে l ===***===
----------(একজন কবির ডায়েরির পাতা থেকে সংকলিত ) এই টুকু কথা অনেকে পরে নাই l
Azaha Sultan
ওই কবিজন অবশ্য but আর বেথা ব্যবহার করে নি-- করেছ তো হয়তো- `কিন্তু' `তবে' `বরং' এবং `ব্যথা'....এ দুনিয়াতে যে নিজেকে `হামবড়া' মনে করেছে সে অবশ্য খুব ছোট আকারও ধারণ করতে পারে নি.......
মনির মুকুল
আপনার লেখাটা ছোট হলেও লেখার ধরণটা বেশ সুন্দর। নিয়মিত চেষ্টা থাকলে সুন্দর সুন্দর লেখা বেরিয়ে আসবে। এতসব বাংলা লেখার মাঝে but শব্দটা কেন আসলো বুঝলাম না। এটা মোটেও লেখার গুরুত্ব বাড়ায়নি বরং দৃষ্টিকটু মনে হয়েছে। ওখানে ‘কিন্তু’ শব্দটা থাকলেই স্বাভাবিকতা বজায় থাকতো। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য। (এবার রমজানে আমারও একটা রোজা রাখা হয়নি। এক খালামনি বলেছেন ওটা পূরণ করে নিতে। আজও তা করা হয়নি, সেই ভয়ে তার সামনেও যাওয়া হয় না।)
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।